জোটের মাস্টার স্ট্রোক, এক মঞ্চে বুদ্ধ-রাহুল?

নির্বাচনের শেষ পর্যায়ে এসে বুদ্ধদেব ভট্টাচার্য এবং রাহুল গাঁধীকে এক মঞ্চে হাজির করে এ বার মাস্টার স্ট্রোক দিতে চাইছে জোট-শিবির।
প্রদেশ কংগ্রেস সূত্রে খবর, সব কিছু ঠিক থাকলে আগামী ২৭ এপ্রিল পার্ক সার্কাস ময়দানের সভায় হাজির থাকবেন ওই দুই নেতা। সিপিএমের তরফে জানানো হয়েছে, বুদ্ধদেববাবু ওই সভার বিষয়ে সম্মতি জানিয়েছেন।
জোট প্রার্থীদের সমর্থনে ভোটপ্রচারে দু’পক্ষের শীর্ষ নেতৃত্বকে এক মঞ্চে হাজির করতে গোড়া থেকেই তত্পর হয়েছিল কংগ্রেস। প্রথম দিকে বামেদের তরফে তেমন একটা উত্সাহ দেখানো হয়নি। তবে, পরের দিকে জোট প্রার্থীদের প্রচারে কংগ্রেসের পাশে বাম নেতৃত্বকে দেখা গিয়েছে। এর আগে বংশগোপাল চৌধুরী বা গৌরাঙ্গ চট্টোপাধ্যায়ের মতো নেতাকে দেখা গিয়েছে রাহুলের বর্ধমানের সভায়। তাঁর বসিরহাটের সভায় দেখা গিয়েছে সিপিএম সাংসদ ঋতব্রত ভট্টাচার্যকেও। তবে, একই সভায় বুদ্ধদেববাবু এবং রাহুলের উপস্থিতি রাজ্য রাজনীতিতে যে অন্য মাত্রা এনে দেবে, তাতে কোনও সন্দেহ নেই।
গোড়া থেকেই বুদ্ধদেববাবু জানিয়েছিলেন, তিনি এ বারের প্রচারপর্বে অংশ নেবেন না। বিভিন্ন জেলা থেকে আসা দলীয় কর্মীদের অনুরোধ সযত্নে সরিয়েও দিয়েছিলেন। একমাত্র ব্যতিক্রম গত ১৯ তারিখ ‘রোড-শো’। কসবা, টালিগঞ্জ এবং যাদপুরের জোটপ্রার্থীর সমর্থনে ওই রোড শোতে অংশ নেন তিনি। ঢাকুরিয়া থেকে গড়িয়া পর্যন্ত সেই রোড-শোতে কয়েক হাজার বাম কর্মী-সমর্থককে দেখা যায়।


EmoticonEmoticon