শেক্সপিয়রের যে রহস্যগুলির আজও সমাধান হয়নি

কখনও তাঁকে বলা হচ্ছে রহস্য-কাল্টের প্রাণপুরুষ। কখনও তিনি আজব প্রতীকের ব্যবহার ঘটিয়ে নীরব। উইলিয়ম শেক্সপিয়রের প্রয়াণদিবসে তাঁকে স্মরণ করল এবেলা.ইন।
তাঁকে ঘিরে রহস্য কি কখনও ফুরবে না? না। তাঁর অস্তিত্ব, তিনি সত্যিই তাঁর নামে চলিত নাটক ও সনেটগুলি লিখেছিলেন কি না, সেই সমস্ত বহুচর্চিত তর্কে প্রবেশ করতে চাইছি না। উইলিয়ম শেসক্সপিয়র নামক ব্যক্তিটি ছিলেন-আছেন-থাকবেন ধরে নিয়েই একথা সাহস করে উত্থাপন করতে চাইছি যে, এখনও পর্যন্ত এই ইংরেজ প্রতিভাধরকে নিয়ে এমন কিছু রহস্য এই মরপৃথিবীতেই পাক খায়, যার কিনারা তেমনভাবে কেউ করে উঠতে পারেননি। ক্রমাগত ব্যাখ্যা, অতিব্যাখ্যা এবং আরও ব্যাখ্যার চাপে শেক্সপিয়র নামক এনিগমাটি সমাচ্ছন্ন হয়ে রয়েছেন। সেগুলির সমাধান দূর অস্ত, সেগুলি যে ঠিক কী, তা-ই আজ পর্যন্ত সঠিকভাবে জানা হয়নি।
দেখা যাক সেগুলির কয়েকটিকে।
• শেক্সপিয়রকে অনেকেই অকাল্ট-চর্চার এক গূঢ়পুরুষ বলে মনে করেন। ড্যান ব্রাউনের আলোড়ন তোলা উপন্যাস ‘দ্য দা ভিঞ্চি কোড’-এ পশ্চিমি জগতের সবথেকে রহস্যময় গুপ্তসমিতি ‘প্রায়রি অফ সিওন’-এর গ্র্যান্ডমাস্টার-তালিকায় শেক্সপিয়রের নাম রয়েছে বলে দাবি করা হয়। ব্রাউনের দাবি শূন্যগর্ভ নয়। এই বিষয়ে বিস্তর লেখালেখি রয়েছে মাইকেল বেইগেন্ট, হেনরি লিঙ্কন এবং রিচার্ড লি-র গবেষণাগ্রন্থ ‘দ্য হোলি ব্লাড অ্যান্ড দ্য হোলি গ্রেল’-এ।
• ‘ম্যাকবেথ’-এ তিন ডাইনির উপস্থিতিকে প্রতিকী অর্থে না-দেখে অনেকেই শেক্সপিয়রকে প্রাক খ্রিস্টান রহস্যবাদী পৌত্তলিক সংস্কৃতির সঙ্গে ট্যাগ করেন। কতটা সত্য এই ট্যাগিং? অনেকে তো আবার এ কথাও বলেন, শেক্সপিয়র নাকি প্রাচীন ডাকিনীবিদ্যা বিষয়ে শিক্ষা নিয়েছিলেন।
• ‘হ্যামলেট’-এ পুরনো দুর্গ, মৃত রাজার প্রেতাত্মা, রহস্যময়ী রানি ইত্যাদি এলিমেন্ট যে পরিমণ্ডল তৈরি করে, তা ১৯ শতকের গথিক সাহিত্যে আকছার লভ্য। কিন্তু মহামতি সেক্ষপীর ১৬-১৭ শতকের মানুষ। কতটা রহস্যবাদী হলে ভবিষ্যতের গর্ভে ডুবে থাকা রহস্যকে এভাবে ব্যক্ত করা যায়?
• ‘আ মিডসামার নাইটস ড্রিম’-এ কেন অদ্ভুত মিস্টিক কুয়াশার ঢল? কারা এর চরিত্র? সত্যি সত্যি কী বলতে চায় এরা? কেনই বা এত মাম্বো-জাম্বোর ছড়াছড়ি এই নাটকে? তার উপরে এই নাটকেই শেক্সপিয়র প্রয়োগ করেছিলেন প্রাচীন গ্রিক মিথোলজির। সেটাই বা কেন, সঠিক জানা যায় না।
• বিভিন্ন নাটকে কেন ঘুরে ফিরে এসেছে পেঁচা? কী অর্থ এর?
• ‘টেম্পেস্ট’ তো প্রত্যক্ষভাবেই রহস্যবাদী কাল্টের কথা বলে। ইতিহাসবিদ ফ্রান্সেস ইয়েটস এই নাটককে বিষয়ে বিস্তর বক্তব্য রেখেছেন। সেই সময়ের অত্যন্ত রহস্যময় কাল্ট ‘রোজিক্রুশিয়ান’-দের সঙ্গে শেক্সপিয়রের ঘনিষ্ঠতার কথাও লিখেছেন তিনি। শেক্সপিয়রের সঙ্গে আর এক রহস্যবাদী প্রাচীন কাল্ট ফ্রিম্যাসনরি-র সম্পর্ক নিয়েও সরব বহু গবেষক। 


EmoticonEmoticon